Daily Bangladesh
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. পাঠক মতামত
  7. ফিচার
  8. বিজ্ঞান ও গবেষণা
  9. বিনোদন
  10. ব্যবসা ও বানিজ্য
  11. রাজনীতি
  12. লাইফস্টাইল
  13. শিক্ষা
  14. সাহিত্য ও সংস্কৃতি
  15. স্থানীয় সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

আজ থেকে শুরু হচ্ছে জাবির ভর্তি পরীক্ষা

Link Copied!

আজ মঙ্গলবার (৯ নভেম্বর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। প্রথমদিনে ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে ভর্তিযুদ্ধ। পরীক্ষা চলবে ২১ নভেম্বর পর্যন্ত। দিনে সর্বোচ্চ ছয়টি করে শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত ৭ নভেম্বর থেকে এই ভর্তি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে দেশব্যাপী পরিবহন ধর্মঘটের কারণে শেষ মুহুর্তে এসে পেছানো হয়। ফলে ৭ নভেম্বরে অনুষ্ঠিতব্য ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা পিছিয়ে আগামী ২০ নভেম্বর ও ৮ নভেম্বরে অনুষ্ঠিতব্য পরীক্ষা আগামী ২১ নভেম্বরে নেওয়া হবে। গত শুক্রবার (৫ নভেম্বর) রাতে ভর্তি পরীচালনা কমিটির মুখপাত্র ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান ডেইলি বাংলাদেশকে এ তথ্য জানিয়েছিলেন।

এবার পরীক্ষার্থীদের ৪৫ মিনিটে ৬০টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১ ধরে ৬০ নম্বরকে আবার ৮০ নম্বরে রূপান্তর করা হবে। এর আগে ৬০ মিনিটে ৮০টি প্রশ্নের উত্তর দিতে হতো পরীক্ষার্থীদের।

জানা যায়, চলতি বছরের জাবি ভর্তি পরীক্ষায় কিছু পরিবর্তন এনেছে কর্তৃপক্ষ। কমানো হয়েছে মূল পরীক্ষার সময় ও নম্বর। মোট ১০০ নম্বরের পরীক্ষায় এসএসসি ও এইচএসসির ফলাফলের ওপর থাকছে ২০ নম্বর।

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির মুখপাত্র আবু হাসান বলেন, ভর্তি পরীক্ষা উপলক্ষে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিগত বছরগুলোতে শিফট পদ্ধতি নিয়ে শিক্ষার্থীরা অভিযোগ করেছেন। তারপরও নানা কারণে শিফট পদ্ধতি রেখেই ভর্তি পরীক্ষা নিতে হচ্ছে। তবে কী কারণে শিফট পদ্ধতি রাখতে হচ্ছে, সে বিষয়ে মন্তব্য করতে চাই না।

ভর্তি পরীক্ষার সূচিতে দেখা গেছে, ৯ ও ১০ নভেম্বর ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ, ১১ নভেম্বর ‘এইচ’ ইউনিটের অধীনে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি এবং ‘জি’ ইউনিটের অধীনে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ভর্তি পরীক্ষা হবে।

এরপর ১৪ নভেম্বর ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, ১৫ নভেম্বর ‘এফ’ ইউনিটের অধীনে আইন অনুষদ এবং ‘আই’ ইউনিটের অধীনে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, ১৬ নভেম্বর ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ, ‘সি-১’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) এবং ১৮ নভেম্বর ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদের ভর্তি পরীক্ষা হবে।

এ বছর ভর্তিচ্ছুদের মোট নয়টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম পূরণ করতে হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৮ হাজার ২০২ জন, ‘বি’ ইউনিটে ৩৭ হাজার ৮৪৭ জন, ‘সি’ ইউনিটে ৪১ হাজার ৬৭৭ জন, ‘সি-১’ ইউনিটে ১০ হাজার ২৬৮ জন ভর্তি-ইচ্ছুক পরীক্ষায় অংশ নিতে আবেদন ফরম পূরণের প্রক্রিয়া সম্পন্ন করেছেন।

এছাড়া ‘ডি’ ইউনিটে ৬৯ হাজার ১২৯ জন, ‘ই’ ইউনিটে ১৮ হাজার ৩৩ জন, ‘এফ’ ইউনিটে ২৪ হাজার ৭৩ জন, ‘জি’ ইউনিটে ৮ হাজার ৮৬১ জন, ‘এইচ’ ইউনিটে ২৩ হাজার ২৪০ জন এবং ‘আই’ ইউনিটে ছয় হাজার ৭১০ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।

এবার ১ হাজার ৮৮৯টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে তিন লাখ ৭ হাজার ৯৭৮ জন শিক্ষার্থীর। সে হিসেবে প্রতিটি আসনের বিপরীতে লড়বে ১৬৩ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী। 

এ বছর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মোট ৯টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম পূরণ করতে হয়েছে। এর মধ্যে এ ইউনিট (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ) ৬৮ হাজার ২০২ জন, বি ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ) ৩৭ হাজার ৮৪৭ জন, সি ইউনিট (কলা ও মানবিক অনুষদ) ৪১ হাজার ৬৭৭ জন, সি ১ ইউনিট (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) ১০ হাজার ২৬৮ জন, ডি ইউনিট (জীববিজ্ঞান অনুষদ) ৬৯ হাজার ১২৯ জন, ই ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ) ১৮ হাজার ৩৩ জন, এফ ইউনিট (আইন অনুষদ) ২৪ হাজার ৭৩ জন, জি ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন)৮ হাজার ৮৬১ জন, এইচ ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ২৩ হাজার ২৪০ জন এবং আই ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ৬ হাজার ৭১০ জন শিক্ষার্থী আবেদন করেছে।