Daily Bangladesh
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ইতিহাস ও ঐতিহ্য
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তথ্যপ্রযুক্তি
  7. পাঠক মতামত
  8. ফিচার
  9. বিজ্ঞান ও গবেষণা
  10. বিনোদন
  11. ব্যবসা ও বানিজ্য
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. সাহিত্য ও সংস্কৃতি
আজকের সর্বশেষ সবখবর

কারাবন্দিদের জন্য বছরে ১৪৫ কোটি টাকায় কারাগার ভাড়া নিচ্ছে ডেনমার্ক!

Link Copied!

কারাগারে বন্দির সংখ্যা বেড়েছে ডেনমার্কে। ফলে বিপুল অর্থের বিনিময়ে দেশটিকে এখন কারাগার ভাড়া নিতে হচ্ছে। এই বিষয়ে তারা কসোভোর সঙ্গে চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী ৩০০ প্রিজন সেল ভাড়া নেবে ডেনমার্ক।চুক্তির মেয়াদ পাঁচ বছর। এজন্য প্রতি বছর গুনতে হবে ১৫ মিলিয়ন ইউরো (যা বাংলাদেশি মুদ্রায় ১৪৫ কোটি ৩ লাখ ৭৭ হাজার টাকারও বেশি )। সেই সঙ্গে কসোভোকে সবুজ শক্তির জন্য তহবিল সংগ্রহেও সহায়তা করবে ডেনমার্ক।

প্রতিবেদন অনুযায়ী, ডেনমার্ক থেকে বিতাড়িত অপরাধীদের এই ভাড়া করা কারাগারে রাখা হবে এবং তাদের জন্য ডেনমার্কের আইন প্রযোজ্য হবে।কসোভোর কারাগারে বর্তমানে ৭০০ থেকে ৮০০ ব্যারাক রয়েছে। এই ব্যারাকগুলো ব্যবহার করা হচ্ছে না। তাই এখন সেগুলো ভাড়া দিয়ে বার্ষিক আয় করবে কসোভো। একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে, সোমবার দুই সরকার একটি ‘রাজনৈতিক ঘোষণা’ স্বাক্ষর করেছে, যার অধীনে কারাগারগুলো ভাড়া দেওয়া হচ্ছে।

সব মিলিয়ে কসোভো ২০২৩ সাল থেকে রাজধানী প্রিস্টিনা থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে জিলানে অবস্থিত কারাগারগুলোকে ভাড়া দিয়ে আগামী ১০ বছরে মোট ২১০ মিলিয়ন ইউরো পাবে।  

ডেনিশ বিচারমন্ত্রী নিক হেকারুপ এক বিবৃতিতে বলেছেন, এই চুক্তি তাদের কারাগার এবং কর্মকর্তাদের বোঝা কমিয়ে দেবে। একই সময়ে নির্বাসনের দণ্ডে দণ্ডিত অন্য কোনও দেশের নাগরিকদের একটি স্পষ্ট বার্তা পাঠানো হবে যে ডেনমার্কে তাদের কোনও ভবিষ্যত নেই।

এদিকে, এই সিদ্ধান্তের বিরোধিতাও শুরু হয়েছে। বিরোধীরা বলছেন, ডেনমার্কের উচিত অবাঞ্ছিত বিদেশি সাজাপ্রাপ্তদের অন্য দেশে বা তাদের পরিবার থেকে দূরে পাঠানো উচিত নয়।তবে, ডেনমার্ক জানিয়েছে- কসোভোর কারাগারগুলোতে শুধুমাত্র ডেনিশ আইন প্রযোজ্য হবে এবং বন্দীদের তাদের পরিবারের সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া হবে।  

তবে কসোভোর বিচারমন্ত্রী আলবুলেনা হ্যাক্সিউ বলেছেন, উচ্চ ঝুঁকিপূর্ণ অপরাধীদের কসোভোতে পাঠানো হবে না। সন্ত্রাসবাদের মামলায় দোষী সাব্যস্ত হওয়া বা টার্মিনাল অসুস্থতায় ভুগছেন এমন অপরাধীদের কসোভোতে পাঠানো হবে না।

তবে, ইউরোপে বন্দী পাঠানোর ধারণা নতুন নয়। নরওয়ে এবং বেলজিয়াম এর আগে নেদারল্যান্ডসকে কারাগার ভাড়া দিয়েছে। ডেনমার্ক বলেছে, কারাগার ভাড়া নেওয়ার সিদ্ধান্ত জাতীয় স্বার্থে নেওয়া হয়েছে কারণ দেশের কারাগারে বন্দীর সংখ্যা বাড়ছে এবং কমেছে কারা কর্মকর্তার সংখ্যা। যাই হোক, এই মুহূর্তে এই চুক্তিটি কসোভোর সংসদে পেশ করা হবে এবং এর অনুমোদন পাওয়ার পরই উভয় দেশ এই বিষয়ে অগ্রসর হতে পারবে।