Daily Bangladesh
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. পাঠক মতামত
  7. ফিচার
  8. বিজ্ঞান ও গবেষণা
  9. বিনোদন
  10. ব্যবসা ও বানিজ্য
  11. রাজনীতি
  12. লাইফস্টাইল
  13. শিক্ষা
  14. সাহিত্য ও সংস্কৃতি
  15. স্থানীয় সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

ডিমের নানা পদের নানান কৌশল

Link Copied!

সকালে অফিসে যাবার তাড়াহুড়া কিংবা বাড়ির অন্য কাজ, সব মিলিয়ে সকালের খাবার তৈরির আলাদা একটা ব্যস্ততা থাকে। আর স্বাস্থ্যকর খাবার বললে প্রথমেই মাথায় আসে ডিমের কথা। সিদ্ধ থেকে পোচ, ঝোল কিংবা ভাজা- ডিম খাওয়া যায় নানাভাবে।

তবে কিছু সহজ উপায়ে ডিমের যে কোনো রান্নাই মুহূর্তেই তৈরি করা সম্ভব। আসুন জেনে নেই কম সময়ে কীভাবে মুহূর্তেই বানানো যায় ডিমের নানা পদ-

ডিম পোচ: ডিম পোচের জন্য অকারণে কেন গ্যাসের সামনে দাঁড়িয়ে সময় নষ্ট করবেন, মাইক্রোওয়েভই তৈরি করে নিন পোচ। হয়ে যাবে এক নিমেষে। আপনার গ্যাসও কম খরচ হবে।

ডিমের খোসা ছাড়াতে: অনেক সময় সিদ্ধ ডিমের খোসা ছাড়াতে অনেক কষ্ট হয়ে যায়। এই ঝামেলা এড়াতে ডিম সিদ্ধ হয়ে যাওয়ার খানিক পর বেকিং সোডা মাখিয়ে নিন। তা হলে সহজেই উঠে আসবে খোসা। অথবা ডিম ভাঙার সময় কয়েকটি টুকরো এদিক-ওদিক ছ়ড়িয়ে পড়ে। সেগুলো দিয়েই ছাড়াতে পারেন ডিমের খোসা।

অমলেট করতে: এক মিনিটে অমলেট বানাতে চান? একটি গোল পাত্রে ডিম ফাটিয়ে, তাতে মিশিয়ে নিন পেঁয়াজ, মরিচ এবং অন্যান্য পছন্দের উপাদান। তার পর পাত্রটিকে ঢুকিয়ে দিন মাইক্রোওয়েভে। এক মিনিটে তৈরি অমলেট।

ডিম বেক করতে: একসঙ্গে অনেক জনের সকালের নাস্তা বানাতে হবে? কী করবেন ভাবছেন? মাফিন তৈরির খোপ কাটা পাত্রে ডিমগুলি ফাটিয়ে নিন। তারপর বসান ওভেনে। দু’মিনিটে তৈরি ডিম। তারপর স্যান্ডউইচের সঙ্গে পরিবেশন করুন।

কুসুম আলাদা করতে: ডিমের সাদা অংশ থেকে কুসুম আলাদা করতে দরকার শুধু একটি সরু মুখের জলের বোতল। বোতল কুসুমকে শুষে নিয়ে বাকি অংশটিকে আলাদা করে দেয়।