Daily Bangladesh
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. পাঠক মতামত
  7. ফিচার
  8. বিজ্ঞান ও গবেষণা
  9. বিনোদন
  10. ব্যবসা ও বানিজ্য
  11. রাজনীতি
  12. লাইফস্টাইল
  13. শিক্ষা
  14. সাহিত্য ও সংস্কৃতি
  15. স্থানীয় সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

ননস্টিক পাত্রে ভুলেও যা রান্না করা যাবে না

Link Copied!

বাসায় সবসময় ননস্টিক পাত্রে কম তেলে রান্না করেন। অনেকেই মনে করেন, ননস্টিকের রান্না খেলে তা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। তবে না জেনে ভুলবশত স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করছেন।

বাজারে এখন নানা ধরনের ননস্টিক পাত্র পাওয়া যায়। অনেকে এটি ব্যবহার করেই স্বাচ্ছন্দবোধ করেন। কারণ তেল কম ব্যয় হয় এবং এটি স্বাস্থ্যের জন্যও ভালো।

আপনি যদি এমনটিই বিশ্বাস করে থাকেন তবে, আপনার ধারনা ভুল। এ সব ভুলের জন্য হতে পারে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি।

তবে ননস্টিক পাত্রে কি রান্না করবে এবং কী করবেন না? আসুন জেনে নিই।

প্রায় সব বাড়িতেই রয়েছে ননস্টিক পাত্র, এটি সব ধরনের খাবার রান্নার জন্য ব্যবহার হয়ে থাকে। অনেকেই মনে করেন, এতে রান্না করে খেলে তা স্বাস্থ্যের জন্য ভালো। তবে এটি একটি ভুল ধারণা। ননস্টিকের পাত্র বেশি গরম হলে, এর থেকে কেমিক্যাল নিসঃরণ হতে থাকে যা স্বাস্থ্যের খুবই ক্ষতিকর। আবার এমন কিছু খাবার রয়েছে যা ননস্টিকের পাত্রে রান্না করাই উচিত নয়।

যেমন ধরুন, মাংস। মাংস বা মাংস রয়েছে এমন খাবার ননস্টিক পাত্রে রান্না করা ঠিক না। বেশি তাপমাত্রায় ননস্টিকের রাসায়নিক ক্রিয়ার কারণে খাবারে বিষক্রিয়া ঘটতে পারে। ননস্টিকের প্রলেপ গলে গিয়েও মারাত্মক ক্ষতি হতে পারে শরীরে।

ননস্টিক পাত্রে বেশি সময় কম আঁচে বা বেশি আঁচে রান্না না করাই ভালো। কারণ বেশিক্ষণ একই আঁচে রান্নার কারণে ননস্টিকের প্রলেপ হালকা হয়ে যায় এবং স্যুপ বা সস জাতীয় খাবার বা পায়েস একদমই রান্না করা যাবে না।

স্বাস্থ্যের কথা মাথায় রেখে অনেকেই কম তেলে বা তেল ছাড়া সবজি ফ্রাই করে থাকেন। এতে ননস্টিকের কোটিং উঠে যায়।

প্রায় সময় দেখা যায়, রান্নার আগে পাত্রকে প্রি-হিট করা হয়। কিন্তু ননস্টিক পাত্র আগে গরম করলে মারাত্মক ক্ষতি হয়। এর জন্য বিরিয়ানি, মাংসের রেসিপি, কেক ইত্যাদি না বানানোই ভালো।

তবে কি রান্না করবেন এ পাত্রে? যে সব রান্নার জন্য প্রি হিটের প্রয়োজন হয় না, বা দীর্ঘক্ষণ গরম করতে হবে না এমন খাবার রাঁধতেই পারেন। পরোটা, অমলেটজাতীয় খাবার ননস্টিকের পাত্রে নির্দ্বিধায় বানাতে পারেন।