Daily Bangladesh
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. পাঠক মতামত
  7. ফিচার
  8. বিজ্ঞান ও গবেষণা
  9. বিনোদন
  10. ব্যবসা ও বানিজ্য
  11. রাজনীতি
  12. লাইফস্টাইল
  13. শিক্ষা
  14. সাহিত্য ও সংস্কৃতি
  15. স্থানীয় সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

টি-টোয়েন্টি বিশ্বকাপ নেবে কে?

Link Copied!

”দুই গ্রুপের যারা গ্রুপ চ্যাম্পিয়ন তাদের এগিয়ে রাখতে হবে”- বাংলাদেশের ক্রিকেট বিশ্লেষক ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের ক্রিকেট কোচ নাজমুল আবেদীন ফাহিম মনে করেন আলোচনায় এই দুটি দলই এগিয়ে থাকবে।

“কিন্তু ক্রিকেট মাঠের খেলা। ম্যাচের দিন যেই দলের নার্ভ যত শক্ত থাকবে তারাই জিতে ফাইনালে উঠবে।”

টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ ক্রিকেটে এখন বাকি কেবলই দুটি সেমিফাইনাল ও ফাইনাল। প্রথম সেমিফাইনালে বুধবার মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। বৃহস্পতিবার পাকিস্তান মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার।

টানা পাঁচটি ম্যাচ জিতে পাকিস্তান সেমিফাইনালে জায়গা করে নিয়েছে, ওদিকে চারটি ম্যাচে জয় ও একটি ম্যাচ হেরে সেমিফাইনালে ওঠা ইংল্যান্ডও আছে দারুণ ফর্মে।

সব কিছু মিলিয়ে এখন টুর্নামেন্টে ‘হট ফেভারিট পাকিস্তান’। কিন্তু নাজমুল আবেদীন ফাহিম মনে করেন, “এখন আগে কী হয়েছে সেটা আর ধর্তব্য হবে না। কারণ এই দুই ম্যাচে মানসিক চাপটাও যোগ হবে মাঠের খেলার সাথে।

“নকআউটে খেলার হিসেব আলাদা। মানসিক চাপ থাকে একটা। বিশেষত পাকিস্তানের জন্য। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এসব ব্যাপারে এগিয়ে থাকে।”

ইংল্যান্ড ও নিউজিল্যান্ড যেই ফর্মে আছে এবং ফাইনাল খেলার যে অভিজ্ঞতা তাদের আছে মানসিক চাপটা তাদের কম কাবু করবে বলেই মনে করেন মি. ফাহিম।

আর অস্ট্রেলিয়া এই টুর্নামেন্টে তাদের সর্বোচ্চ ফর্মে নেই বলে মনে করেন তিনি।

“অস্ট্রেলিয়ার মতো দল যে কোনও টুর্নামেন্টের বড় ম্যাচে ভয়ংকর। খেলা সহজ হয় না তাদের সাথে। কিন্তু পাকিস্তান ফর্মের তুঙ্গে আছে, আর অস্ট্রেলিয়া মোটামুটি খেলছে।”

হার্ড হিটিং চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে ভূমিকা রেখেছে কি না এই প্রশ্নের জবাবে নাজমুল আবেদীন ফাহিম বলেন, “এই ধরনের উইকেটে ফ্লোতে থাকাটা জরুরি।”

এই টুর্নামেন্টে বাবর আজম, মোহাম্মদ রিজেওয়ান, ডেভিড ওয়ার্নার, মার্টিন গাপটিলদের মতো ব্যাটসম্যানরা রান সংগ্রাহকদের তালিকায় এগিয়ে আছেন, যারা ধীরে শুরু করতে পছন্দ করেন। পরের দিকে স্ট্রাইক রেট বাড়িয়ে নেন পরিকল্পিত ঝুঁকি নিয়ে।

যদিও জস বাটলারও ফর্মে আছেন, যিনি প্রায় ১৫৫ স্ট্রাইক রেটে ব্যাট করছেন এই টুর্নামেন্টে, তবে এই টুর্নামেন্টের একমাত্র সেঞ্চুরির মালিক বাটলার যেভাবে সেঞ্চুরি তুলেছেন তা দৃষ্টান্ত হয়ে থাকবে অন্য ব্যাটসম্যানদের জন্য- ৪৫ বলে ৫০ তোলার পর, ২২ বলে পরের ৫০ রান তুলে তিনি ৬৭ বলে সেঞ্চুরি করেন শ্রীলঙ্কার বিপক্ষে।

“যে কারণে দেখবেন ওয়েস্ট ইন্ডিজ দুটি বল ডট দিয়ে যে ছক্কা মারার চেষ্টা করে আসছে সেটা এখানে সহজে করা যায় না। বরং বাবর আজম, কেইন উইলিয়ামসন ঘরানার ব্যাটসম্যানরা এখানে ভালো করে।”