Daily Bangladesh
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. পাঠক মতামত
  7. ফিচার
  8. বিজ্ঞান ও গবেষণা
  9. বিনোদন
  10. ব্যবসা ও বানিজ্য
  11. রাজনীতি
  12. লাইফস্টাইল
  13. শিক্ষা
  14. সাহিত্য ও সংস্কৃতি
  15. স্থানীয় সংবাদ
আজকের সর্বশেষ সবখবর

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

Link Copied!

ওয়ানডেতে সর্বোচ্চ পাঁচবার শিরোপার স্বাদ পেলেও টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা এতদিন ছুঁয়ে দেখা হয়নি ফিঞ্চ-ওয়ার্নারদের। ২০১০ বিশ্বকাপে শিরোপার কাছাকাছি গিয়েও হতাশ হতে হয়েছিল ক্যাঙ্গারু বাহিনীকে। তবে এবার আর সেটা হয়নি। মরুর বুকে নতুন ইতিহাস লিখেছে টিম অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডকে কাঁদিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতল তারা।

দুবাইয়ে ফাইনাল মহারণের আগেই আলোচনা চলছিল ‘টস ভাগ্য’ নিয়ে। এবারের বিশ্বকাপের রাতের ম্যাচগুলোতে ভাগ্য অনেকটাই গড়ে দিয়েছিল টস। ‘টস জিতে ফিল্ডিং, আর শেষ ইনিংসে ব্যাট করে ম্যাচ জয়’ চিত্রনাট্য বেশিরভাগ ক্ষেত্রে এমনটাই যেন হয়ে আসছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল যুদ্ধের ময়দান দুবাইয়ে হওয়া ৭৪টি টি-টোয়েন্টিতে আগে ব্যাট করা দল ৩৮ বার ম্যাচ জিতেছে।

শেষমেশ ফাইনালেও দেখা গেল একই চিত্র। রোববার (১৪ নভেম্বর) টস জিতে ফিল্ডিং বেছে নিয়েছিল অস্ট্রেলিয়া। শেষমেশ শিরোপা ধরা দিল অজিদের হাতে। অন্যদিকে, প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে আবারও আক্ষেপে পুড়ল নিউজিল্যান্ড।

এর আগে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপেও ফাইনালে গিয়ে ইংলিশদের কাছে হারতে হয়েছিল কেন উইলিয়ামসনদের। বারবার কাছাকাছি গিয়েও শিরোপা অধরা থাকায় এরই মধ্যে ‘আন্ডারডগ’ তকমা মিলেছে কিউইদের। এবার কেন উইলিয়ামসনের লক্ষ্য ছিল সেই অপবাদ ঘুচানোর। কিন্তু দলের ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং ব্যর্থতায় এ যাত্রায় সেটি আর হলো কোথায়!

রোববার (১৪ নভেম্বর) দু্বাইয়ে টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৭২ রান তোলে কিউইরা। যদিও এটিই টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড। এর আগে ২০১৬ সালের ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ১৬১ করেও শিরোপা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু এবার আর সেটি হতে দেননি অজি ব্যাটসম্যানরা।

১৭৩ রানকে মামুলি টার্গেট বানিয়ে প্রথমে ওয়ার্নার আর পরে মিচেল মার্শের ব্যাটিং তাণ্ডবে বলতে গেলে দাপট দেখিয়েই শিরোপা জিতে নিল অস্ট্রেলিয়া।

পাকিস্তানের বিপক্ষে সেমিফাইনালে দারুণ খেলেছিলেন ডেভিড ওয়ার্নার। তার ৩০ বলে ৪৯ রানের ইনিংসে ভর করে পাক বোলারদের বিপক্ষে শুরুর ধাক্কা কাটিয়েছিল অস্ট্রেলিয়া। ফাইনালের মঞ্চে আবারও সেই বিধ্বংসী রূপে দেখা দিয়েছিলেন ওয়ার্নার। মারকাটারি ব্যাটিংয়ে চারটি চার ও ৩টি ছয়ে ভর করে ওয়ার্নার করেছেন ৩৮ বলে ৫৩ রান। তবে তারপরই ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তিনি। তবে কাজ যা করার তার আগেই করে ফেলেন। দলকে শিরোপার দ্বারপ্রান্তে এনে দিয়ে যান।

ওয়ার্নারের অসমাপ্ত কাজটা করেন মিচেল মার্শ। ম্যাচ শুরুর আগে শেন ওয়ার্ন বলেছিলেন অস্ট্রেলিয়া শিরোপা জিতবে এবং সর্বোচ্চ রান করবে মিচেল মার্শ। তার ভবিষ্যদ্বাণীই এদিন সত্যি হলো। অস্ট্রেলিয়াও শিরোপা পেল। আর মিচেল মার্শও সর্বোচ্চ ইনিংসটা খেললেন এদিন। হয়ত ক্যারিয়ার সেরাও। ৮ উইকেটের বিশাল জয়ের এ ম্যাচে তিনি অপরাজিত ছিলেন ৭৭ রানে। অন্যদিকে, তার সঙ্গে ক্রিজে সঙ্গ দিয়েছিলেন ২৮ রানে থাকা গ্লেন ম্যাক্সওয়েল।

এর আগে প্রথম ইনিংসে দলের বিপর্যয়ে হাল ধরেছিলেন কেন উইলিয়ামসন। তবে তার করা ৮৫ রানের অনবদ্য ইনিংসও শেষপর্যন্ত দলকে কাঙ্ক্ষিত শিরোপা এনে দিতে পারল না।